কুরআন নাযিলের উদ্দেশ্য

বিসমিল্লাহর রাহমানির রাহীম। সকল প্রশংসা আল্লাহরই জন্য। আমরা তাঁর প্রশংসা করছি এবং তাঁর নিকট সাহায্য প্রার্থনা করছি। তাঁরই নিকট ক্ষমা চাচ্ছি। তাঁরই কাছে তওবা করছি। তাঁরই কাছে আমাদের নফসের অমঙ্গল এবং মন্দ আমল হতে আশ্রয় চাচ্ছি।

আল্লাহ তাআলা যাকে হিদায়েত দান করেন কেউ তাকে পথ ভ্রষ্ট করতে পারে না আর যাকে গোমরাহ করেন তাকে কেউ হিদায়াত দিতে পারে না। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই। তিনি একক। তাঁর কোন শরীক নেই। আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর বান্দা ও রাসূল।

কুরআন যেজন্য পড়ব:

আলিফ লাম রাএটি একটি গ্রন্থযা আমি আপনার প্রতিনাযিল করেছি– যাতে আপনি মানুষকে তাদেররবেরঅনুমতিক্রমে অন্ধকার থেকে আলোর দিকে বের করে আনেন পরক্রান্তপ্রশংসার যোগ্য সত্তার পথেরদিকে।”(সূরা ইবরাহীম, ১৪:১)

কুরআনের এই আয়াত পড়ে ইসলামের কোন সমালোচক প্রশ্ন করতে পারেন কুরআনের এই কথাগুলো কি সত্য? কিন্তু মুসলিমদের বাস্তব অবস্থার সাথে এই কথার কোন মিল খুঁজে পাওয়া যায়না। মুসলিমরা (প্রায়) অন্ধকারেই বসবাস করছে। অবশ্যই আল্লাহর বাণী সত্য, এতে কোন সন্দেহ নেই। কেউ যদি কুরআনের ইতিহাস অধ্যয়ন করে এবং পূর্ববর্তীদের উপর কুরআনের প্রভাব প্রত্যক্ষ করে তবে দেখবে কুরআনের এই বাণী সত্যে পরিণত হয়েছিল। এটা সত্যিই দুঃখজনক যে আজকের মুসলিমরা এই অসাধারণ গ্রন্থের অধিকারী হয়েও এ থেকে হেদায়েতের নূর পাচ্ছেনা। এর কারণ খুঁজতে গেলে দেখা যায় কুরআনকে অবমূল্যায়ন ও বুঝতে না পারার মধ্যেই সমস্যা নিহিত।

কুরআন এই পৃথিবী ও আখেরাতে মুমিনের জন্য সম্মান বয়ে আনে। আল্লাহ কুরআনে বলছেন,

আমি তোমাদের প্রতি একটি কিতাব অবতীর্ণ করেছিএতেতোমাদের জন্য উপদেশ রয়েছে। তোমরা কিবোঝ না?” (সূরা আমবিয়া, ২১:১০)

এই আয়াতটি আরবের কুরাইশদের উপর নাজিল হয়েছিল। কুরআন নাজিলের আগে কেউ তাদের সম্মান দিতনা। কিন্তু কুরআনের কারণেই তাদের সম্মান বহুগুণ বৃদ্ধি পেয়েছে। এই মূলনীতি এখনও অপরিবর্তিত। যেমনটি রাসূল (সা) বলেছেন:

আল্লাহ তাঁর এই কিতাব দ্বারা কিছু লোককে উপরে উঠান আর কিছুলোককে নামিয়ে দেন নিচে।” (মুসলিম)

কোন

About সরল পথ

মিস করবেন না

আল কুরআনে তাওহীদ বিষয়ে নয়জন নবীর ভাষণ

আল কুরআনে তাওহীদ বিষয়ে নয়জন নবীর ভাষণ

হযরত নুহ আলাইহি সালাম “নিশ্চয় আমি নুহকে তার সম্প্রদায়ের প্রতি পাঠিয়েছি। সে বলল: হে আমার সম্প্রদায়, তোমরা আল্লাহর এবাদত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *